থ্রি-ডি সলিড মডেল এডিটিং

এসএসসি(ভোকেশনাল) - মেকানিক্যাল ড্রাফটিং উইথ ক্যাড-২ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) | | NCTB BOOK
10
10

থ্রিডি সলিড মডেল এডিটিং এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে কোনো একটি সলিড মডেলের ফেইচ, কালার, এজ ইত্যাদি এডিট করে উক্ত বস্তুটিকে প্রয়োজন অনুসারে এডিট করা যায়।

কম্পোজিট সণিত মডেলিং (Composite solid modeling)

কয়েকটি সলিডের সমন্বয়ে একটি নতুন সলিড বস্তু তৈরি করলে তাকে কম্পোজিট সলিড ৰলে। Automatic modeling extension or AME এর আটটি কমান্ড আছে বা কম্পোজিট সলিড তৈরিতে কাজে লাগে। কমান্ডগুলো হলো- 

১। Union-দুই বা ততোধিক সলিড বা রিজন জোড়া দেয়ার জন্য Union কমান্স ব্যবহার করে। 

২। Intersection-দুই বস্তুর সংযোগ স্থল রাখার জন্য Intersection কমান্ড ব্যবহার করা হয়। 

৩। Subtraction - একটি বস্তু থেকে অন্য একটি বস্তু বিয়োজন বা বাদ দেয়ার জন্য Subtract কমান্ড ব্যবহার করা হয়।

81 Extrusion দ্বিমাত্রিক অলকে ত্রিমাত্রিক তলে রূপান্তর করতে Extrude কমান্ড ব্যবহার করে। Extrude এর বিস্তারিত বিবরণ অনুচ্ছেদ ৭.২ এ দেয়া হয়েছে।

৫। Revolution- দ্বিমাত্রিক ভলকে Rev কমান্ড প্রয়োগ করে সিলিন্ড্রিক্যাল ত্রিমাত্রিক সলিডে (Cylindrical Solid) পরিণত করা যায়। 

৬। Chamfer-কোনো কঠিন বস্তুর প্রাপ্তদ্বয়ের সংযোগস্থল বা কিনারা বিভদ করার জন্য Chamfer কমান্ড ব্যবহার করা হয়। 

৭। Fillet - কোনো বন্ধুর কোপের আকার গোলাকার করার জন্য Fillet কমান্ড ব্যবহার করা হয়। 

৮। Interference- দুইটি বস্তুর মধ্যে Interference অংশের ভিউ দেখার জন্য Interference কমান্ডের মাধ্যমে নিৰূপিত হয়।

উল্লেখ্য যে, সাধারণত সলিড বা কঠিন বস্তুর ক্ষেত্রে boolean operation যেমন- Union, Subtract Interference কমান্ডগুলো কার্যকর কিন্তু 2d বস্তুর ক্ষেত্রে কার্যকর করতে হলে বন্ধুগুলোকে Region - পরিণত করাতে হয়।

 

 

Content added || updated By
Promotion